This site is best viewed using the updated version of Mozilla Firefox

Learn Cyber Security at APNIC Academy

সাইবার আক্রমনের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের হাজার কোটি টাকা লোপাট হওয়ার পর আমাদের দেশে সাইবার সিকিউরিটি বিষয়ক কথা-বার্তা অনেক বেড়ে গেছে। এছাড়াও সারা বিশ্বে কোথাও না কোথাও প্রতিনিয়ত সাইবার আক্রমন ঘটেই চলেছে। তাই “সাইবার সিকিউরিটি” নামক শব্দটি সারা বিশ্বেই এখন হট টপিক। এই সুযোগে CEH, CISA নামক সার্টিফিকেট বিক্রির হার বেড়ে গেছে। এছাড়াও ফায়ারওয়াল বিক্রয়কারী প্রতিষ্ঠানের ব্যবসাও অনেক রমরমা। এত কিছুর আড়ালে আমরা ঠিক কতজন ব্যক্তি প্রকৃতপক্ষে এই সাইবার সিকিউরিটি নিয়ে সচেতন? এখনো আমরা আমাদের মোবাইলে/ল্যাপটপে ফেসবুক, মেসেঞ্জার, ই-মেইলে পার্মানেন্ট লগ-ইন করে থাকি। যদি একবার মোবাইল/ল্যাপটপ হারায় তাহলে আমাদের অনেক ব্যক্তিগত তথ্য অন্যের হাতে চলে যাওয়ার আশঙ্কা থাকে। এটাও এক ধরণের বড় সিকিউরিটি ইস্যু। আসলে সার্টিফিকেট অর্জন ও সিকিউরিটি ইস্যু নিয়ে সচেতন হওয়া এক জিনিস নয়।

“সাইবার সিকিউরিটি” বিষয়টি কি এবং “সাইবার সিকিউরিটি” এর বেসিক কিছু টার্ম নিয়ে সম্প্রতি ASIA Pacific Network Information Center (APNIC) জাপানের Japan International Cooperation Agency (JICA) এর সহায়তায় একটি অনলাইন কোর্স চালু করেছে।

এই অনলাইন কোর্সটির নাম হলো “Introduction to CyberSecurity” । এই কোর্সের উদ্দেশ্য হলো মানুষের কাছে “সাইবার সিকিউরিটি” নামক শব্দটির সঠিক অর্থ পৌছে দেওয়া এবং এ্ই “সাইবার সিকিউরিটি” এর সাথে সম্পর্কিত কিছু প্রয়োজনীয় বেসিক টার্ম খুব সহজ ও সাবলীলভাবে মানুষকে বোঝানো।

আসলে এটা খুবই বেসিক লেভেলের একটি কোর্স এবং যে কেউই ইচ্ছা করলে এটি করতে পারবেন। কোর্সটিতে এনরোল করার জন্য http://academy.apnic.net এই লিঙ্কে গিয়ে এ্যাকাউন্ট তৈরী করে তাতে লগইন করতে হবে। কোর্স শেষে MCQ Test এর ফলাফলের উপর ভিত্তি করে সার্টিফিকেটও দেওয়া হয়। এবং এই কোর্সটি করতে কোন টাকা-পয়সা লাগবে না, সম্পূর্ণ ফ্রি!

কিন্তু শুধু সার্টিফিকেট অর্জন নয়, “সাইবার সিকিউরিটি” এর বিশাল জগতে প্রবেশের পূর্বে বেসিক কিছু জিনিষ খুব ভালভাবে জানার জন্য কোর্সটিতে এনরোল করুন।

http://academy.apnic.net

তারিখঃ ২৩-০৪-২০১৭ইং